গ্রাফিক্স ডিজাইন নাকি ওয়েব ডিজাইনার এবং ডেভেলপার ক্যারিয়ার গঠন করবেন

গ্রাফিক্স ডিজাইন নাকি ওয়েব ডিজাইনার এবং ডেভেলপার ক্যারিয়ার গঠন করবেন?





অনেকেই চাই সে অনলাইন থেকে টাকা ইনকাম করবে কিন্তু সঠিক গাইডলাইন এবং সঠিক পন্থা নাজানার কারণে অনেক সময় অনেক দিন অনেক কষ্ট করে , অনেক সময় অপছয় করেও ভালো  ফলাফল পাইনা  ।  সেক্ষেত্রে সঠিক গাইডলাইন ও সঠিক সিস্টেমে যদি কাজ করা হয় তাহলে  খুব অল্প সময়ে সাকসেস পাওয়া যায় তবে সেটা আরো একটু ক্লিয়ারলি বলা যায় যদি আপনি কোন কাজে ভালো লেভেলের দক্ষতা থাকে তাহলে আপনি সেই কাজ দিয়ে ভালো কিছু করতে পারবেন। প্রত্যেকটা কাজের স্ট্যান্ডার্ড থাকে , যদি আপনি ভালো কাজ পারেন এবং কাজের দক্ষতা সঠিকভাবে কাজে পারেন তাহলে আপনি খুব সহজে ভালো কিছু করতে পারবেন।  তবে অনলাইন সেক্টরে আপনাকে কিছু করতে হলে অবশ্যই আপনি যেই কাজ করতে যাচ্ছেন সেই কাজে আপনাকে মাস্টার্স লেভেল এর অভিজ্ঞতা থাকতে হবে । অনলাইন বা অফলাইনে যে কাজই করেন না কেন যদি আপনার ভালো মানের অভিজ্ঞতা এবং কাজের প্রতি যথেষ্ট পরিমাণে জ্ঞান না থাকে সেক্ষেত্রে আপনি ভাল কিছু করা আপনার জন্য খুবই কষ্টকর হবে । 


বাংলাদেশ অনেক  ফ্রিল্যান্সার বা বেকার  লোক পাবেন। তারা অনেকে বলে থাকে, অভিজ্ঞতা আছে তারপরও চাকরি পায় না । তাদের অভিজ্ঞতা যদি আপনি একটু পরীক্ষা করে দেখেন বা চেক করে দেখেন তাহলে খুব সহজে বুঝতে পারবেন আসলে তারা কেন চাকরি পায় না বা কেন বেকার । তাদের অভিজ্ঞতা খুবই নিম্ন মানের । যদি আপনি মনে করে থাকেন কোন একটা    কোম্পানিতে চাকরির পাবেন বা অফার করবে তার  পিছনে অব্যশই আপনার কাজের ভালো অভিজ্ঞতা থাকা লাগবে কারণ সেই ব্যক্তি আপনাকে সেই কাজে ব্যবহার করে সেখান থেকে সেই ব্যক্তি  টাকা ইনকাম করবে তারপর ঐ ইনকামের টাকা থেকে আপনাকে কিছু একটা টাকা মাসিক বেতনে দিবে।


 সে ব্যক্তি খুব ভাল করেই জানে যে, আপনাকে ব্যবহার করে সে টাকা ইনকাম করবে সেই ইনকাম থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা দিবে।  আর এই নিয়মটা মেনে প্রত্যেকটা কোম্পানি চলে কারণে কোম্পানির নিজের খরচ থাকে । তারপর  সেখানে অনেকগুলো চাকরিজীবী কাজ করে তাদের বেতন দিতে হয় । প্রত্যেকটা কোম্পানির প্রত্যেকটা  চাকরিজীবী তাদের নিজের কাজের দক্ষতা কে কাজে লাগিয়ে তারা ওইখান থেকে কম্পানির জন্য ইনকাম করে । আর ওই মোট অংক থেকে আপনাকে কিছু একটা পরিমাণ  টাকা দিয়ে থাকে । সে ক্ষেত্রে আপনি যদি ভাল লেভেলের কাজের অভিজ্ঞতা  বসকে দেখাতে পারেন তাহলে আপনি সেখান থেকে ভালো ফিডব্যাক পাবেন । তাই প্রত্যেকটা জব হোল্ডার চেষ্টা করে সব সময় বসকে খুশি রাখাতে । কাজের মাধ্যমে  যে যত বেশি বসকে খুশি রাখতে পারবে সে ততো বেশি দ্রুত ইমপ্রুভমেন্ট পাবে এবং তার গুরুত্ব বসের কাছে  সবথেকে বেশি হবে । তাই সবাই চেষ্টা করে বসের কাছে ভালো থাকার । যদি আপনি ভালো কাজ দেখাতে পারেন তাহলে আপনি অতি দ্রুত প্রমোশন পাবেন এবং অতি দ্রুত আপনার সেলারি বেতন বাড়বে অবশ্যই ভালো কাজ করতে হবে এবং ভালো কাজ দেখাতে হবে এবং কোম্পানিকে ভালো কাজে এগিয়ে নিয়ে যেতে হবে । এই সকল দিকগুলো যখন আপনি দেখাতে পারবেন আপনি অটোমেটিক বসে কাছে  ভালো হয়ে যাবেন । সেই সুবাধে আপনার নিজের লাইফটা এবং নিজেকেও ভালো করে গঠন করতে পারবে ।  তাই প্রত্যেকটা ব্যাক্তি চাই সে নিজের বসের সামনে ভালো কিছু করুক এবং কোম্পানিকে পর্যায় নিয়ে যাক। 


বিশেষ করে অনলাইন টা হচ্ছে একটি প্রতিযোগিতা ক্ষেত্র এখানে আপনাকে প্রতিযোগিতা করে টিকে থাকতে হবে কারণ এখানে অনেক প্রতিযোগী অংশগ্রহণ করবে তাই  আপনার সাথে যারা প্রতিযোগীতায় অংশগ্রহণ করবে কাউকে ছোট করে দেখার অবকাশ নেই কারণ প্রত্যেকে যার যার জায়গা থেকে যথেষ্ট শক্তিশালী। সেক্ষেত্রে অবশ্যই আপনি ভালো কাজে দক্ষতা দেখাতে হবে এবং তবে অব্যশই আপনার ভালো মানের দক্ষতা থাকতে হবে যদি তা না থাকে তাহলে অবশ্যই আপনাকে অর্জন করতে হবে কিন্তু কোন কাজ ভালোভাবে শিক্ষার জন্য অবশ্যই আপনাকে সঠিক গাইডলাইন মেনে চলতে হবে নয়তবা আপনি শুধু পরিশ্রম করে যেতে পারবেন ,ফাইনালি ভালো কিছু পাবেন না ।  


আমি আজকে ২ টা বিষয় নিয়ে  কথা বলব এই বিষয়গুলো যদি আপনি সঠিকভাবে ফলো করেন তাহলে আশা করি আপনি অনলাইন এবং অফলাইন সেক্টরে ভালো কিছু করতে পারবেন । 


অনলাইন থেকে ইনকাম করার জন্য অনেকগুলো পথ আছে কিন্তু আপনি একসাথে সব গুলোতে পা দিতে পারবেন আর যদি এটা করে থাকেন তাহলে  আপনি  ভালো কিছু করতে পারবেন না কারণ ২ নোকায় পা দিয়ে ভালো কিছু করা যায় যায় না তাই  আপনাকে একটা বা সর্বোচ্চ হলে  দুইটা বিষয় পছন্দ করতে পারেন।  আমি আজকে কথা বলব  গ্রাফিক্স ডিজাইন এবং ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট নিয়ে। 


গ্রাফিক্স ডিজাইন

অনলাইন সেক্টরে গ্রাফিক্সের বিরাট বড় একটা মার্কেটপ্লেস আছে । যদি আপনি মার্কেটপ্লেস কে সঠিকভাবে কাজে লাগাতে পারেন তাহলে আপনি সেখান থেকে ভালো  টাকা আয় করতে পারবেন। গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা শুধু অনলাইনে আছে সেটা না , গ্রাফিক ডিজাইনের কাজ কিন্তু আপনি অফলাইনেও করতে পারবেন । আপনার ভালো অভিজ্ঞতা থাকে আর সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আপনি খুব সহজে আপনার নিজের দেশে জব করতে পারবেন।  গ্রাফিতি জন্য এ কাজ করতে হলে অবশ্যই আপনাকে ক্রিটিভিটি থাকতে হবে মানে আপনাকে ভাল কাজের ডিজাইন করার অভিজ্ঞতা থাকতে হবে ভালো কিছু ডিজাইন করার ভালো লেভেলের চিন্তাভাবনা থাকতে হবে তাহলে আপনি গ্রাফিটি যেন ভালো কিছু করতে পারবেন ।


আর গ্রাফিক ডিজাইনে আমি কয়েকটা প্ল্যাটফর্মের নাম বলব এই প্লাটফর্মে যদি আপনি কাজ করেন আর যদি ভাল অভিজ্ঞতা থাকে তাহলেই প্ল্যাটফর্ম গুলো থেকে আপনি ইনকাম করতে পারবেন । 99design.com এটা হচ্ছে খুব পপুলার একটি ওয়েবসাইট যেখান থেকে আপনি আপনার ডিজাইনকে সাবমিট করে এবং এইখানে কাজ করে ভালো  টাকা ইনকাম করতে পারেন । তবে  সবচেয়ে পপুলার হচ্ছে Upwork.com যেটা গ্রাফিক ডিজাইন বলেন বা কোন সেক্টরের জন্য বলেন সবচেয়ে জনপ্রিয় একটি সাইট।  আমার কাছে মনে হয় এটা যদি আপনি এখানে ভালো একটা প্রোফাইল করতে পারেন তাহলে আপনি যথেষ্ট পরিমাণ হলো কিছু করতে পারবেন এই প্রোফাইলটা দিয়ে তবে অবশ্যই আপনাকে ভালো কাজের অভিজ্ঞতা থাকতে হবে কারণ এখানে যারা আসে তাদের  অনেক টাকা খরচ করার ইচ্ছা থাকে তবে তাদের ফিডব্যাক (পাওয়া ) টা এবং তাদের রেজাল্ট ভালবাসতে হবে । 


freelancing.com এটা হচ্ছে আরও পপুলার একটি ওয়েবসাইট  । এখানে ক্লায়েন্ট আপনাকে প্রতিযোগিতার মাধ্যমে কাজ দিবে শুধু আপনাকে  একা নয় । ক্লায়েন্ট এখানে কাজ  সাবমিট করবে এ কাজটির জন্য আপনাকে বিশ্বের বিভিন্ন মানুষর সাথে প্রতিযোগীতায়  অংশগ্রহণ করবে  । সেই সকল মানুষ  তাদের কাজ  সাবমিট করবে এবং সবার  কাছ থেকে যাদের কাজ  সবচেয়ে বেশি সুন্দর হবে তার কাছ থেকে ক্লায়েন্ট পজেক্ট নিবে  এবং তাকে টাকা টা দিবি । সেই ক্ষেত্রে আপনাকে এখানে একরকম প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে এ প্রতিযোগিতার মাধ্যমে যে সব থেকে বেশি ভালো কাজ দিতে পারবে তাকেই নিবে এবং সেখান থেকে একটা ভালো একটা পরিমাণ টাকা পাবে। 

 এখন কথা বলব fiver.com নিয়ে ।  fiver.com একটা পপুলার একটি সাইট যেখান থেকে বিভিন্ন কাজ দিয়ে আপনি  টাকা ইনকাম করতে পারেন । তবে গ্রাফিক ডিজাইনে প্রচুর কাজ এখানে করে থাকে মানুষ কিন্তু এটা হচ্ছে ছোট্ট একটি প্ল্যাটফরম মানে হচ্ছে এখানে কাজের ধরন গুলো খুবই কম টাকার মধ্যে মেয়ে  হয়ে থাকে । অনেকগুলো কাজ পাঁচ ডলার বা একটু কম বেশি  এরকম ছোট ছোট কাজের মাধ্যমে আপনি এখান থেকে ক্লায়েন্টের কাছ থেকে খুব সহজে টাকা ইনকাম করতে পারে বিশেষ করে যারা কম পরিশ্রমে ভালো  টাকা ইনকাম করতে চান তাদের জন্য এটা খুবই ভালো একটা সিস্টেম । 


ওয়েব ডিজাইনার এবং ডেভেলপার 

আপনি যদি ভাল মানের একজন ওয়েব ডিজাইনার এবং ডেভেলপার হতে চান অবশ্যই আপনাকে ভালো লেভেলের কোডিং এর ধারণা থাকতে হবে । ভালো লেভেল এর প্রোগ্রামিং করার চিন্তা শক্তি থাকতে হবে । কারণ যারা ভালো লেভেলে কোডিং পারে এবং ভালো লেভেলের প্রোগ্রামিং করতে পারে তারাই এই সব সেক্টরের সাকসেস হতে পারে । সে ক্ষেত্রে বেশিরভাগ সংখ্যক কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়া কমপ্লিট করে থাকে তারা এই কাজগুলো করে থাকে । তবে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং করবে কাজ করতে পারবে এরকম না যারা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং করে না  কিন্তু তাদের অভিজ্ঞতা অনেক ভালো তারা এক্ষেত্রে কাজ করতে পারেন । যদি আপনি কোডীং পারেন তাহলে আপনি ভালো লেভেল ওয়েবসাইট ডিজাইন করতে পারেন ওয়েবসাইট ডেভেলপ করতে পারেন ,  বিভিন্ন রকম সফটওয়্যার তৈরি করতে পারবেন  । সেক্ষেত্রে আপনাকে অবশ্যই কোডিং এর ক্ষেত্রে ভালো লাভের ইচ্ছা শক্তি থাকতে হবে এবং কাজ করার মতো ক্ষমতা ও দক্ষতা থাকতে হবে । আপনি সব সেক্টরের সাকসেস হতে পারবেন তবে আপনাকে এসব ক্ষেত্রে দক্ষতা অর্জন করার জন্য আপনাকে প্রচুর সময় অপচয় করতে হবে । কারণ কোডিংয়ের সেক্টরটা তুলনামূলকভাবে কঠিন । কারণ এই সেক্টর প্রচুর পরিশ্রম করতে হয় কানের ব্যাপার থাকে অনেকদিন করার ক্ষমতা থাকতে হবে তাই সবাই এখানে আসতে চাই না তবে আপনি যদি ভাল লেবেলের ইচ্ছা শক্তি থাকে এবং কাজ করার মতো এবং কোডিং করা এবং কোডিং বের করা ইত্যাদি সব রকমের যদি ইচ্ছে থাকে তাহলে আপনাকে থেকে ভালো কিছু করতে পারবেন । 

Post a Comment (0)
Previous Post Next Post

Recent in Sports